মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের জন্য জরুরি সতর্কীকরণ বিজ্ঞপ্তি

কর্তৃক সরকারি আদেশ
0 মন্তব্য 278 views

মালয়েশিয়ায় চাকুরি নিয়ে গমনেচ্ছুদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে,

১। মালয়েশিয়ায়  কর্মী প্রেরণ বিষয় মালয়েশিয়ার সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী বাংলাদেশি কর্মী গমনের ক্ষেত্রে কর্মীর বিমান ভাড়া, লেভিসহ মালয়েশিয়ায়  প্রদেয় সকল খরচ কর্মী গ্রহণকারী/নিয়োগকারী কোম্পানি বহন করবে।

২। প্রয়োজনীয় প্রস্তুতি হিসেবে মালয়েশিয়াগামী কর্মীদের বিএমইটি’র ডাটাবেজে নাম নিবন্ধনের জন্য একাধিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে। উল্লেখযোগ্য যে, এ নিবন্ধন বৈদেশিক কর্মসংস্থানের সহায়ক, তবে কর্মসংস্থানের নিশ্চয়তা নয়। জেনে-বুঝে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাবেন।

৩। বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধন ব্যতীত কোন কর্মী মালয়েশিয়ায় যেতে পারবেন না। তাই মালয়েশিয়ায় কর্মী প্রেরণের বিষয়ে সরকারি ঘোষণার পূর্বে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা রিক্রুটমেন্ট এজেন্টের সাথে সকল প্রকার আর্থিক লেনদেন থেকে বিরত থাকা প্রয়োজন।

৪। বিদেশ গমনের জন্য প্রলোভন ও প্রতারণার ফাঁদে পা দিবেন না। পাসপোর্টসহ মূল্যবান ডকুমেন্ট অন্যের হাতে জমা দিয়ে জিম্মি হবেন না। দালাল বা মধ্যস্বত্বভোগীগণ নিরাপদ অভিবাসনের অন্তরায় তাদের পরিহার করুন।

৫। শোনা যাচ্ছে কিছু অসাধু ব্যক্তি/প্রতিষ্ঠান প্রতারণামূলকভাবে প্রচারণা চালাচ্ছেন এবং সরকারি অনুমোদন ছাড়ায় লোভনীয় বিজ্ঞাপন দিয়ে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করছেন; অনুমোদনবিহীন বিজ্ঞাপন, প্রতিষ্ঠান ও প্রতারকগণকে পরিত্যাগ করুন এবং সতর্ক থাকুন।

৬। মালয়েশিয়ায় কর্মী প্রেরণের নামে অবৈধ ও আগাম লেনদেনের সাথে সম্পৃক্ত দায়ী রিক্রুটিং এজেন্সি বা তার প্রতিনিধি, ব্যক্তি, প্রতিষ্ঠানের বিরুদ্ধে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩ সহ সংশ্লিষ্ট আইন অনুযায়ী কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 ৭। বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যে প্রতারণা থেকে রক্ষা পেতে সকল দেশের ক্ষেত্রে ব্যাংকের মাধ্যমে আর্থিক লেনদেন করবেন এবং অবশ্যই মানি রিসিট সংরক্ষণ করবেন।

৮। মালয়েশিয়াসহ  বিদেশ গমন সংক্রান্ত যেকোন পরামর্শের জন্য নিকটস্থ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (DEMO) বা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (TTC/IMT) যোগাযোগ করুন। প্রয়োজনে https://www.bmet.gov.bd ওয়েব সাইট ভিজিট করুন অথবা ০৮০০০১০২০৩০ (টোলফ্রি) নম্বরে কল করে তথ্য ও পরামর্শ নিন।

রিলেটেড আরও পোস্ট

মতামত দিন

error: Content is protected !!