সমর্পনকারী পেনশনারগণের পেনশন পুনঃস্থাপন প্রসঙ্গে

কর্তৃক সরকারি আদেশ
0 মন্তব্য 602 views

সূত্রস্থ ১ নং স্মারকের মাধ্যমে শতভাগ পেনশন সমর্পনকারী প্রজাতন্ত্রের সরকারি কর্মচারীগণ অবসর গ্রহণের তারিখ হতে ১৫ বছর সময় অতিক্রান্তের পর পুনঃস্থাপিত হয়ে থাকেন এবং সূত্রস্থ ২ নং স্মারকের নির্দেশনা মোতাবেক পুন:স্থাপন সুবিধা ভোগরত অবস্থায় প্রজাতন্ত্রের সরকারি কর্মচারীগণ মারা গেলে পুন:স্থাপিত পারিবারিক পেনশন সুবিধা প্রাপ্য হন।
বর্ণিত বিধানের আলোকে শতভাগ পেনশন সমর্পনকারী প্রজাতন্ত্রের সরকারি কর্মচারীগণের যথাসময়ে পুনঃস্থাপন প্রক্রিয়া সম্পন্ন করা অত্যন্ত জরুরী। বাস্তবতার আলোকে দেখা যাচ্ছে যে, অবসর গ্রহণের তারিখ হতে ১৫ বছর সময় অতিক্রান্ত হবার পরও যথাসময়ে অনেক সর্বপিত পেনশনার পুন:স্থাপন প্রক্রিয়ায় আসছেন না। পুনঃস্থাপিত না হবার কারণে পারিবারিক পেনশনার পুনঃস্থাপন পেনশন সুবিধা পাচ্ছেন না। বিষয়টি অনভিপ্রেত। এ জটিলতা নিরসনে পেনশন পুনঃস্থাপন প্রক্রিয়াকে সিস্টেম বেইজড করা হয়েছে। এখন হতে পেনশন পুনঃস্থাপন নিম্নবর্ণিতভাবে সম্পাদিত হবে:

• ১৫ বছর পূর্তির পূর্ববর্তী মাসে আইবাস হতে সমর্পনকারী পেনশনারকে পেনশন পুনঃস্থাপন সংক্রান্ত অবহিতকরণ ও করণীয় বিষয়ে নিম্নোক্ত ক্ষুদে বার্তা (SMS) প্রদান করা হবে: (সম্মানিত পেনশনার, অবসর পরবর্তী ১৫ বছর সময় অতিক্রান্ত হওয়ায় আগামী…… থ্রি. তারিখে আপনার পেনশন (পিপিও নং:….. ইপিপিও নং:) পুনঃস্থাপিত হবে। অনুগ্রহ করে উক্ত তারিখে বা পরবর্তী যেকোনো কর্মদিবসে যেকোনো হিসাবরক্ষণ কার্যালয়ে উপস্থিত হয়ে লাইফ ভেরিকেশনের মাধ্যমে পেনশন পুন:স্থাপন করুন- সিএএফও /পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট)
• সংশ্লিষ্ট পেনশনার হাজির হবার পর হিসাবরক্ষণ কার্যালয় iBAS++ “Pension Management” মডিউল এর “Life Verification” মেন্যুর মধ্যে “Life Verification for Reinstatement” সাবমেন্যু ব্যবহার করে পেনশন পুন:স্থাপন সম্পন্ন করবেন। এ প্রক্রিয়ায় পূর্বের ন্যায় পেনশনারের ePPO পেনশনারের originating হিসাবরক্ষণ কার্যালয়ে ফেরত আনার প্রয়োজন নেই। পেনশনারের তথ্য বর্তমানে অন্যকোনো হিসাবরক্ষণ কার্যালয় থাকলেও যেকোনো হিসাবরক্ষণ কার্যালয় পেনশন পুনঃস্থাপন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। এ মেন্যু হতে লাইফ ভেরিফিকেশন সম্পন্ন করলে পেনশনারের স্ট্যাটাস স্বয়ংক্রিয়ভাবে পুন:স্থাপিত হয়ে যাবে।

•শুধুমাত্র Active এবং Life Verification এর কারণে Blocked পেনশনারকে এ প্রক্রিয়ায় পুনঃস্থাপন করা যাবে। অন্য কোন কারণে Blocked পেনশনারকে এ পক্রিয়ায় পুনস্থাপন করা যাবেনা।

• পুনঃস্থাপন প্রক্রিয়া সম্পন্ন হলে পেনশনার এ সংক্রান্ত একটি ক্ষুদে বার্তা (SMS) পাবেন।

•পুন:স্থাপনজনিত বকেয়া পূর্বের ন্যায় সিএএফও পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট কার্যালয় হতে পরিশোধ করা হবে।

•পুনঃস্থাপন সম্পন্নের সময়ে পেনশনারের বিপরীতে যদি কোনো ধরণের বিল (টোকেন এন্টি/এ্যাপ্রুভ/ইএফটি)
পেন্ডিং থাকে তবে স্বয়ংক্রিয়ভাবে তা বাতিল হয়ে যাবে। • পুনঃস্থাপনের জন্য পেনশনারের আবেদন করার প্রয়োজন নেই।

• হিসাবরক্ষণ কার্যালয়ের হিসাবরক্ষণ কর্মকর্তা পুনঃস্থাপনের কার্যক্রম সম্পন্ন করবেন। সম্পন্নকারী
কর্মকর্তাকে OTP Verification এর মাধ্যমে পেনশন পুনঃস্থাপন করতে হবে।

• পুনঃস্থাপনের এ প্রক্রিয়ায় পুনঃস্থাপন সংক্রান্ত তথ্যসমূহ মেন্যুতে প্রদর্শিত হবে।

 

রিলেটেড আরও পোস্ট

মতামত দিন


The reCAPTCHA verification period has expired. Please reload the page.