ঈদ ভ্রমণের জন্য অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট কিভাবে কিনবেন

কর্তৃক সরকারি আদেশ
2 মন্তব্য 513 views

আসন্ন ঈদ-উল-ফিতরের জন্য, বাংলাদেশ রেলওয়ে শুধুমাত্র অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। অনলাইনে টিকিট কেনার জন্য, একজনকে জাতীয় পরিচয়পত্র (NID) দিয়ে নিবন্ধন করতে হবে। বাংলাদেশ রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেউ যদি টিকিট ফেরত দিতে চান তবে ফেরত পাওয়া যাবে।

পড়তে পারেনঃ
জাতীয় পরিচয় পত্র চেক এবং ডাউনলোড করার সম্পূর্ণ প্রক্রিয়া ।  

কিভাবে ঈদ ভ্রমনে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট পাবেন? 

 

  • আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রেতাদের তাদের NID/পাসপোর্ট/জন্ম শংসাপত্র যাচাই করে নিবন্ধন করতে হবে।
  • রেজিস্ট্রেশনের জন্য আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে যান এবং BR <space> NID নম্বর <space> জন্ম তারিখ লিখে 26969 নম্বরে একটি SMS পাঠান। আপনার অনুরোধ নিশ্চিত করতে একটি SMS পাঠানো হবে।
  • বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট বা Google Play-তে Rail Sheba অ্যাপ্লিকেশনে NID নম্বর এবং জন্ম তারিখ যাচাই করেও নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে।
  • বিদেশী নাগরিকরা তাদের পাসপোর্ট নম্বর প্রদান করে এবং একটি পাসপোর্ট আকারের ছবি আপলোড করে নিবন্ধন সম্পন্ন করতে পারেন।
  • ১২-১৮ বছর বয়সী যাত্রীদের তাদের জন্ম নিবন্ধন নম্বর প্রদান করে এবং ওয়েবসাইটে তাদের জন্ম সনদপত্র আপলোড করে নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।
  • ট্রেনে দাঁড়িয়ে থাকা যাত্রীদের জন্যও রেজিস্ট্রেশন বাধ্যতামূলক।
  • একজন যাত্রী সর্বোচ্চ চারটি টিকিট কিনতে পারবেন। অনলাইনে টিকিট কেনার সময় সহ-যাত্রীদের নাম এবং NID/জন্ম নিবন্ধন নম্বর প্রদান করতে হবে।
  • ভ্রমণের সময়, যাত্রীদের অবশ্যই তাদের NID বা জন্ম শংসাপত্র বা পাসপোর্টের ফটোকপি বা সফটকপি বহন করতে হবে। কোনো যাত্রীর নাম এবং টিকিটের নিবন্ধনের সময় দেওয়া তথ্যের মিল না হলে বাংলাদেশ রেলওয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ঘোষণা করেছেন, বাংলাদেশ রেলওয়ে ৭ এপ্রিল থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করবে। ১৭ এপ্রিলের ট্রেনের টিকিট ৭ এপ্রিল এবং ১৮,১৯,২০  এবং ২১ এপ্রিলের টিকিট ৮,৯,১০ এবং ১১ এপ্রিল বিক্রি হবে৷ তিনি আরও বলেন, ঈদের ছুটিতে যাত্রী চাপ সামাল দিতে বিভিন্ন রুটে নয় জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ঈদুল ফিতরের চার দিন আগে এবং ঈদের পাঁচ দিন পর সব ট্রেন পাওয়া যাবে।

রিলেটেড আরও পোস্ট

2 মন্তব্য

মতামত দিন

error: Content is protected !!