ঈদ-উল-আযহা উৎসবকালীন সময়ে Automated Teller Machine (ATM), Point of Sale (POS), Internet Banking, Online e-Payment Gateway ও Mobile Financial Services (MFS) এর মাধ্যমে

কর্তৃক সরকারি আদেশ
0 মন্তব্য 264 views

নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিতকরণ প্রসঙ্গে।

পবিত্র ঈদ-উল-আযহা-এর ছুটিতে Automated Teller Machine (ATM). Point of Sale (POS), Internet Banking. Online e-Payment Gateway ও Mobile Financial Services (MFS)-এর মাধ্যমে গ্রাহকগণ যাতে নিরবচ্ছিন্ন লেনদেন করতে পারেন সে লক্ষ্যে নিম্নবর্ণিত ব্যবস্থা গ্রহণের জন্য আপনাদেরকে নির্দেশ প্রদান করা যাচ্ছে।

১. Automated Teller Machine (ATM) এর ক্ষেত্রে:

ক) সার্বক্ষণিক ATM সেবা নিশ্চিত করা:

খ) ATM-এ কোন প্রকার কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা গ্রহণ করা:

গ) ATM বুথে পর্যাপ্ত টাকার সরবরাহ নিশ্চিত করা:

ঘ) টাকা উত্তোলনের ক্ষেত্রে প্রতিটি লেনদেনের সর্বোচ্চ সীমা On-Us এবং Off-Us উভয় ক্ষেত্রে সমান রাখা; ঙ) ATM বুথে পাহারাদারের সার্বক্ষণিক সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপঞ্জ ব্যবস্থা নিশ্চিত করা।

২. Point of Sale (POS)-এর ক্ষেত্রে:

ক) সার্বক্ষণিক POS সেবা নিশ্চিত করা।

খ) জাল জালিয়াতি রোধে মার্চেন্ট এবং গ্রাহককে সচেতন করা।

৩. Internet Banking Online e-Payment Gateway-এর ক্ষেত্রে:

ক) Account এর মাধ্যমে সম্পাদিত লেনদেন ও Online e Payment Gateway-তে কার্ডভিত্তিক “Card not Present T লেনদেনের ক্ষেত্রে Two Factor Autentication (2FA) ব্যবস্থা আবশ্যিকভাবে নিশ্চিত করা:

 খ) ’85’ রেসপন্স কোড সম্বলিত লেনদেনের Settlement Report পাওয়ার পর রিসিভিং ব্যাংক কর্তৃক নিজ উদ্যোগে তাৎক্ষণিকভাবে বেনিফিসিয়ারি গ্রাহকের হিসাবে ফান্ড ক্রেডিট করা।

 ৪. Mobile Financial Services (MFS)-এর ক্ষেত্রে:

ক) Mobile Financial Services (MFS) প্রদানকারী সকল ব্যাংক বা তাদের সাবসিডিয়ারি কোম্পানিসমূহ কর্তৃক নিরবচ্ছিন্ন লেনদেন এবং এজেন্ট পয়েন্টে পর্যাপ্ত পরিমাণ নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করা।

৫. বিবিধ:

ক) ঈদের ছুটিকালীন সময়ে ব্যাংকসমূহ কর্তৃক উপর্যুক্ত সেবার আওতাধীন সিস্টেমসমূহের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবেলা করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা:

খ) উপরোল্লিখিত সেবার আওতায় কোন অংকের লেনদেনের তথ্য এসএমএস এলার্ট সার্ভিসের মাধ্যমে গ্রাহককে অবহিত করা:

গ) ইলেকট্রনিক পদ্ধতিতে সকল ধরনের পরিশোধ সেবার ক্ষেত্রে গ্রাহকগণের সতর্কতা অবলম্বনের জন্য গণমাধ্যমে বিভিন্ন ধরনের প্রচার প্রচারণার ব্যবস্থা করা:

ঘ) এ সকল লেনদেনের ক্ষেত্রে কোন অবস্থাতেই গ্রাহক যেন হ্যারানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করা এবং সার্বক্ষণিক Help Line সহায়তা প্রদান করা;

ঙ) এ বিভাগ হতে ইতোপূর্বে জারীকৃত এ সংক্রান্ত সকল পরিপত্রের নির্দেশনাবলী যথাযথভাবে পরিপালন করা।

বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ।

রিলেটেড আরও পোস্ট

মতামত দিন

error: Content is protected !!