প্রধান শিক্ষক পদে সহকারী শিক্ষকদের এবং প্রধান শিক্ষক পদে নিয়োগযোগ্য পদের সংখ্যা

কর্তৃক সরকারি আদেশ
0 মন্তব্য 524 views

উপযুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, বর্তমানে দেশে মোট ৬৫,৫৬৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বিদ্যালয়গুলোতে দীর্ঘদিন যাবৎ প্রধান শিক্ষক পদে নিয়োগ কিংবা পদোন্নতি প্রদান করা হয়নি। অধিকন্তু অবসরজনিত কারণে প্রতিনয়ত প্রধান শিক্ষকের পদ শূন্য হচ্ছে। এ সকল শূন্যপদের কিছু অংশ চলতি দায়িত্ব প্রদানের মাধ্যমে পূরণ করা হয়েছে। কিন্তু দীর্ঘদিন চলতি দায়িত্বে থাকার পরেও পদোন্নতি না হওয়ায় এ সকল শিক্ষক পদোন্নতির লক্ষ্যে আদালতের আশ্রয় নিচ্ছেন।

২। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগের বিদ্যমান বিধিমালা অনুযায়ী প্রধান শিক্ষক পদের ৬৫% পদোন্ততির মাধ্যমে বাবা ৩৫% সরাসরি নিয়োগের মাধ্যমে পুরুষযোগ্য। উক্ত বিধিমালার ৩(৩) উপধারা অনুযায়ী প্রধান শিক্ষক ও সহকারি শিক্ষকগণের নিয়োগ ও পদোমতি উপজেলা/থানা ভিত্তিক হয়ে থাকে। প্রধান শিক্ষক পদে পদোন্নতির ক্ষেত্রে সহকারী শিক্ষকগণের উপজেলা ভিত্তিক গ্রেডেশন তালিকা এবং সরাসরি নিয়োগযোগ্য প্রধান শিক্ষকের পদসমূহ পুরণের জন্য বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রস্তাব প্রেরণ করা প্রয়োজন।

৩। এমতাবস্থায়,

             (ক) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে সরাসরি নিয়োগযোগ্য পদের সংখ্যা উল্লেখপূর্বক উক্ত পদসমূহে নিয়োগের ক্ষেত্রে কোন আইনগত বাধা না থাকলে সরাসরি নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে প্রেরণের উদ্দেশ্যে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্রাদিসহ নির্ধারিত ছকে প্রস্তাব প্রেরণ; এবং (খ) আইনগত কোন বাঁধা না থাকলে সহকারী শিক্ষক পদ হতে প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রদানের নিমিত্তে যে সকল

উপজেলায় ইতোমধ্যে গ্রেডেশন তালিকা চূড়ান্ত করা, যে সকল উপজেলার ক্ষেত্রে নির্ধারিত ছকে দোয়াতির প্রস্তাব প্রেরণ

এবং অন্যান্য উপজেলার ক্ষেত্রে গ্রেডেশন তালিকা প্রস্তুতপূর্বক পতাামতির প্রস্তাব সংশ্লিষ্ট কাগজপত্রসহ জরুরীভিত্তিতে মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হল।

রিলেটেড আরও পোস্ট

মতামত দিন

error: Content is protected !!