ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের আজীবন রেশন সুবিধা অনুমোদন সংক্রান্ত

কর্তৃক সরকারি আদেশ
0 মন্তব্য 1228 views

উপর্যুক্ত বিষয় ও সূত্রের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে অনুমোদিত জনবল ১৩৭৭০ জন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ০৯/০৮/২০০৯ তারিখের স্বঃ মা (অগ্নি)/রেশন/১/২০০৯/৩২৪ নং স্মারকে অনুমোদিত ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্মকর্তা-কর্মচারীদের সংশোধিত রেশন নীতিমালা’২০০৯ অনুযায়ী অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীগণ অবসরোত্তর ছুটি ভোগ পর্যন্ত রেশন সুবিধা পেয়ে থাকেন। দীর্ঘদিন ঝুঁকিপূর্ণ কার্য সম্পাদনের কারণে অনেক অগ্নি সেনা অবসর গ্রহণের পরবর্তী সময়ে পঙ্গুত্ব, পক্ষাঘাতগ্রস্থতা, দুরারোগ্য ও দীর্ঘমেয়াদী জীবনঘাতী ব্যাধিতে আক্রান্ত হয়ে অসুস্থাবস্থায় জীবন-যাপন করেন। তাদের পক্ষে অবসর জীবন যাপনের সময় কেবল অবসর ভাতার মাধ্যমে পরিবারের আর্থিক সংস্থান সংকুলান করা সম্ভব হয় না। তাই অবসর গ্রহণের পর আজীবন রেশন প্রদান করা হলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মীদের মাঝে আরো কর্মোদ্দীপনা বৃদ্ধি পাবে বলে মহাপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর জানিয়েছেন। বর্তমানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে কর্মরত একজন কর্মকর্তা-কর্মচারী অবসরোত্তর ছুটি ভোগ পর্যন্ত নিম্নবর্ণিত হারে রেশন সুবিধা পেয়ে থাকেন।

২। উল্লেখ্য, জননিরাপত্তা বিভাগের আওতাধীন বাংলাদেশ পুলিশ বাহিনীর অবসরপ্রাপ্ত পরিবারের মোট ০২ (দুই) জন সদস্যকে আজীবন সরকার কর্তৃক নির্ধারিত ভর্তুকিতে রেশন সুবিধা প্রদান করা হচ্ছে (সংযুক্তি-ক)। এছাড়া বাংলাদেশ আনছার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে করমরত কর্মকর্তা ও কর্মচারীদের কর্মস্পৃহা ও উদ্দীপনা বৃদ্ধির জন্য বাহিনীর অবসর প্রাপ্ত সদস্যদের আজীবন রেশন প্রদানের বিষয়টি বিবেচনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে প্রস্তাব প্রেরণ করা হয়েছে (সংযুক্ত-খ)। এছাড়াও সরকারের সশস্ত্র বাহিনীর বিভাগের অবসরপ্রাপ্ত সদস্যগণ এ সুবিধা পেয়ে থাকেন।

০৩। মহাপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর জানান, অবসরপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীগণের ০২ সদস্য বিশিষ্ট পরিবারের জন্য রেশন ক্রয় বাবদ মাসিক আনুমানিক ৩২৬৫.৫৪ (তিন হাজার দুইশত পঁয়ষট্টি টাকা চুয়া পয়সা) মাত্র প্রয়োজন হবে যার বিন্যাস নিম্নরূপ:

০৪। ২০২০-২০২১ অর্থবছরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে কর্মরত কর্মকর্তা/কর্মচারীগণের মধ্যে ১০১ জন অবসরে গমন করেছেন। সেক্ষেত্রে সরকার কর্তৃক অবসর প্রাপ্ত ১০১ জন সদস্যের জন্য মাসিক প্রদেয় রেশনের মূল্য ১০১x৩২৬৫.৫৪=৩.২৬,৫৫৬৪- (তিন লক্ষ ছাব্বিশ হাজার টাকা এবং সে জন্য বার্ষিক মোট ৩২৬৫.৫৪x১২x১০১=৩৯.৫৭.৮৩৪,৪৮/- (উনচল্লিশ লক্ষ সাতান্ন হাজার আটশত চৌত্রিশ ঢাকা আটচল্লিশ পয়সা) মাত্র প্রয়োজন। সরকারের সদয় সম্মতি প্রাপ্ত হলে উক্ত ভর্তুকি অর্থনৈতিক কোড -১৬১০৩০১.১২০০০০৬১৩.৩২৫৪১০২ (খাদ্য দ্রব্য) এবং অর্থনৈতিক কোড-১৬১০৩০৩১.১২০০০০৬১৩.৩৫১১১১০৩ (খাদ্য ভর্তুকি) খাত হতে মিটানো হবে।

০৫। বর্ণিতাবস্থায়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে কর্মরত কর্মকর্তা/কর্মচারীগণ চাকরি হতে অবসর গ্রহণের পর বাংলাদেশ পুলিশের ন্যায় ০২ (দুই) সদস্য হারে আজীবন রেশন সুবিধা প্রদানের বিষয়ে সম্মতি/মতামত প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। বিষয়টিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রীর সদয় অনুমোদন রয়েছে।

 

রিলেটেড আরও পোস্ট

মতামত দিন

error: Content is protected !!