বাংলাদেশ ব্যাংকের ১২তম গভর্নর হিসেবে জনাব আব্দুর রউফ তালুকদার এর যোগদান

কর্তৃক সরকারি আদেশ
0 মন্তব্য 349 views

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অর্থ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এর প্রজ্ঞাপন নম্বর-৫৩,০০,০০০০,৩১১.১১.০১৬.১৭-২২৭, তারিখঃ- ১১ জুন ২০২২ খ্রিস্টাব্দ, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ মোতাবেক বাংলাদেশ সরকারের অর্থ বিভাগের সিনিয়র সচিব জনাব আব্দুর রউফ তালুকদার অদ্য ১২ জুলাই, ২০২২ বাংলাদেশ ব্যাংকের ১২তম গভর্নর হিসেবে যোগদান করেন। যোগদানের তারিখ থেকে আগামী ৪ (চার) বছরের জন্য তাঁকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

জনাব আব্দুর রউফ তালুকদার ১৫ ফেব্রুয়ারি ১৯৮৮ তারিখে বাংলাদেশ সিভিল সার্ভিসে (প্রশাসন ক্যাডার) যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। দীর্ঘ ৩৪ বছরেরও বেশি সময়ের বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বিভিন্ন সরকারি পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৭ জুলাই ২০১৮ তারিখে অর্থ সচিব হিসেবে নিয়োগ প্রাপ্ত হন এবং ৩১ অক্টোবর ২০২০ তারিখে জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি লাভ করেন। অর্থ সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পূর্বে তিনি ১৮ বছরেরও অধিক সময় অর্থ বিভাগে বিভিন্ন দায়িত্ব পালন করেছেন।

জনাব তালুকদার অর্থ বিভাগের দীর্ঘ কর্মজীবন ছাড়াও শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুরে প্রথম সচিব (বাণিজ্যিক) হিসেবেও কাজ করেছেন। তিনি অর্থ বিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্র যেমন বাজেট সংস্কার, সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা এবং সরকারি আর্থিক

ব্যবস্থাপনায় (পিএফএম) আইটি প্রবর্তনে অবদান রেখেছেন। তিনি সকল সরকারি প্রতিষ্ঠানে মধ্যমেয়াদি বাজেটারি ফ্রেমওয়ার্ক

(এমটিবিএফ) বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করেন। তিনি সরকারি কর্মচারীদের জন্য বেতন অটোমেশন, পেনশনভোগীদের

জন্য ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (ইএফটি) সুবিধা এবং জাতীয় সঞ্চয়পত্র অটোমেশনে মূল ভূমিকা পালন করেন। তিনি সরকারি

অর্থ এবং বাজেট ব্যবস্থাপনা আইন, ২০০৯ (পাবলিক মানি এন্ড বাজেট ম্যানেজমেন্ট অ্যাক্ট), স্বায়ত্তশাসিত সংস্থার উদ্বৃত্ত রাজস্ব

আইন, ২০২০ এবং সার্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২২-এর খসড়া তৈরিতে মূখ্য ভূমিকা পালন করেন।

অর্থ সচিব হিসেবে তিনি পরিচালক, পরিচালনা পর্ষদ, বাংলাদেশ ব্যাংক; চেয়ারম্যান, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড; চেয়ারম্যান, জাতীয় মানবসম্পদ উন্নয়ন তহবিল (ন্যাশনাল হিউম্যান রিসোর্সেস ডেভেলোপমেন্ট ফান্ড), ভাইস চেয়াম্যান, আইডিবি-বিআইএসইডব্লিউ ডেপুটি চেয়ারম্যান, সাবিনকো: পরিচালক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পর্ষদ, পরিচালক, ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড: বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস), বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন, বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি), বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ন্যাশনাল ডিফেন্স কলেজ ইত্যাদি প্রতিষ্ঠানের বোর্ড অব গভর্নরসের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

জনাব তালুকদার ‘ন্যাশনাল ইন্টিগ্রিটি অ্যাওয়ার্ড, ২০২০-২১’ অর্জন করেন। তিনি ‘পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন অ্যাওয়ার্ড ২০২১’

অর্জনে অর্থ বিভাগের নেতৃত্ব দেন।

জনাব তালুকদার যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বার্মিংহাম থেকে ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টে মাস্টার্স এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন। এছাড়াও, তিনি হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, বোস্টন, যুক্তরাষ্ট্র: আইএমএফ ইনস্টিটিউট, ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র; ক্রাউন এজেন্ট প্রফেশনাল ডেভেলপমেন্ট সেন্টার, লন্ডন, যুক্তরাজ্য, ন্যাশনাল গ্র্যাজুয়েট ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ (GRIPS), টোকিও, জাপান, ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্স (আইপিএফ), ঢাকা ইত্যাদিতে পেশাগত প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন।

জনাব তালুকদার ১৯৬৪ সালের আগস্ট মাসে জন্ম গ্রহণ করেন। তাঁর স্ত্রী সেলিনা রওশন একজন শিক্ষক। তিনি এক কন্যা এবং এক পুত্র সন্তানের জনক।

রিলেটেড আরও পোস্ট

মতামত দিন

error: Content is protected !!