মিতব্যয়ী হতে রাজস্ব বোর্ডের নির্দেশনা

কর্তৃক সরকারি আদেশ
0 মন্তব্য 430 views

চলমান বৈশ্বিক অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে বিদ্যুৎ খাতে ২৫% ও জ্বালানী খাতে খরচ ২০% সাশ্রয়সহ প্রযোজ্য সকল ক্ষেত্রে সরকারী অর্থ সাশ্রয়ের লক্ষ্যে নির্দেশক্রমে নিম্নোক্ত মিতব্যয়িতা চর্চার
নির্দেশনা প্রদান করা হলোঃ
০১। অফিস কক্ষে অবস্থান না করলে কক্ষের বৈদ্যুতিক পাখা, বাতি, এসি, টেলিভিশন ইত্যাদি হা বন্ধ (Switch off) নিশ্চিত করতে হবে। ০২। বৈদ্যুতিক বাতি ব্যবহারের ক্ষেত্রে সর্বোচ্চ মিতব্যয়িতা নিশ্চিত করতে হবে। অফিস কক্ষ, অফিস করিডোর, সম্মেলন
কক্ষসহ সকল প্রযোজ্য ক্ষেত্রে যৌক্তিকতার নিরিখে অনাবশ্যক বাতি না জ্বালানো নিশ্চিত করতে হবে। ০৩। এসি এর তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখা যাবে না।
০৪। অপ্রয়োজনীয় আলোকসজ্জা পরিহার করতে হবে।
০৫। গাড়ির জ্বালানী খরচ কমানোর জন্য গাড়িতে এসির ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে।
০৬। গাড়ির অপ্রয়োজনীয় ব্যবহার পরিহার করতে হবে।
০৭। গাড়ির জ্বালানী বাবদ ব্যয় বিদ্যমান খরচ অপেক্ষা ২০ শতাংশ হ্রাস নিশ্চিতকরণের জন্য অফিস প্রধান নিয়মিত মনিটরিং নিশ্চিত করবে।
৩৮। সকল মিটিং/সভাসমূহ যতদূর সম্ভব অনলাইন প্লাটফর্মের মাধ্যমে (Zoom অ্যাপসহ অন্যান্য) সম্পন্ন নিশ্চিত করতে
হবে।
০৯। জাতীয় রাজস্ব বোর্ডসহ আওতাধীন অফিসসমূহে কর্মরত কর্মচারীদের নিতান্ত অত্যাবশ্যক না হলে বিদেশ ভ্রমণ নিরুত্সাহিত করতে হবে। জটিল রোগের ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের প্রত্যয়নে বিদেশে চিকিৎসার রেফারেন্স এর ভিত্তিতে চিকিৎসার জন্য বিদেশ ভ্রমনের বিষয়ে কর্তৃপক্ষ বিবেচনা করবে।
১০। দাপ্তরিক কাজের ক্ষেত্রে কাগজসহ অন্যান্য সরঞ্জামাদির সর্বোচ্চ ও কাম্য ব্যবহার নিশ্চিত করতে হবে। (যেমন, কাগজের উভয় পৃষ্ঠায় প্রিন্ট করতে হবে এবং অপ্রয়োজনীয় প্রিন্ট পরিহার করতে হবে)
১১। বিদ্যুৎ খাতে ২৫% এবং জ্বালানী খাতে খরচ ২০% হ্রাসকরণের লক্ষ্যে একই সময়ের পূর্ববর্তী বছরের মাসসমূহকে ভিত্তি হিসাবে নির্ধারণপূর্বক এ অর্থ বছরের মাসসমূহের সাথে তুলনা করে উক্ত ব্যয় নিয়মিত মনিটরিং করতে হবে।
১২। মাঠ পর্যায়ের অফিসসমূহ রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে অর্থ বছরের শুরু থেকেই প্রয়োজনীয় কর্ম-পরিকল্পনা ও কার্যকর পদক্ষেপ গ্রহন করবে।
১৩। প্রতিটি অফিসে নিজস্ব জন্য পরিকল্পনা পুনঃপর্যালোচনা করে রাজস্ব বায় হ্রাসের উদ্যোগ গ্রহণে সচেষ্ট হবে।
১৪। প্রকল্প বাস্তবায়নের জন্য নির্ধারিত সময়ে প্রকল্প সমাপ্তসহ ধীরগতির প্রকল্পসমূহের বাস্তবায়নে বিশেষ দৃষ্টি দিতে হবে।

রিলেটেড আরও পোস্ট

মতামত দিন

error: Content is protected !!